Samhati

বিপ্লব রহমান

বিপ্লব রহমান, জন্ম ১৯৭০ সালের ১মার্চ, ঢাকায়। শিক্ষাজীবন ও বেড়ে ওঠা ঢাকাতেই। প্রগতিশীল রাজনীতির সাথে সম্পৃক্ত একদম প্রথম জীবনে, বিদ্যালয় পড়–য়া অবস্থায়। গণমাধ্যমের সাথে জড়িত ১৯.. সাল থেকে। সর্বশেষ কর্মস্থল দৈনিক কালের কণ্ঠ।
বিপ্লব রহমান প্রায় দুই দশক ধরে পার্বত্য চট্টগ্রামের ওপর প্রতিবেদন করার অভিজ্ঞতা নিয়ে লিখেছেন পাহাড়ে বিপন্ন জনপদ গ্রন্থটি। পার্বত্য চট্টগ্রামে অস্তিত্ব রক্ষার সংগ্রামে লড়াই করা গেরিলা নেতা সন্তু লারমার ১৯.. সালে  নেয়া সাক্ষাতকার, এমএন লারমার ঐতিহাসিক চিঠি, জুম্ম জনগোষ্ঠীর বিপন্নতা, লোগাংসহ অনেকগুলো গণহত্যার বিবরণ, ত্রিপুরার শরণার্থী শিবিরে উদ্বাস্তু মানুষজনের জীবনচিত্র, কল্পনা চাকমার অপহরণ, আদিবাসী জনগোষ্ঠীর ওপর বসতি স্থাপনকারীদের আগ্রাসনসহ পার্বত্য জীবনের অনেকগুলো দিক উঠে এসেছে এই গ্রন্থে।
প্রতিবেদকের চোখে সামনে ঘটে যাওয়া কিংবা অনুসন্ধানে উঠে আসা ঘটনাবলি বর্ণনা করেছেন বিপ্লব রহমান, কিন্তু তার অবস্থান নিরপেক্ষ নয়। যে মমতা নিয়ে তিনি ভিটে মাটি থেকে উচ্ছেদ হওয়া মানুষগুলোর বিবরণ দিয়েছেন, তা থেকে তার  শিশুদের
কিন্তু একই সাথে তার বিবরণগুলো বস্তুনিষ্ঠ এবং গভীর অনুসন্ধানী। পার্বত্য চট্টগ্রামের সমাজ, সেখানকার মানুষদের ইতিহাস, কাপ্তাই বাঁধের ফলে পাহাড়ি জনপদের ডুবে যাওয়া এবং অসন্তোষের সূত্রপাত, ৭০ দশক থেকে আজ পর্যন্ত সেখানে ঘটে যাওয়া ঘটনাবলী, পার্বত্য চট্টগ্রামে সম্পাদিত শান্তিচুক্তির পূর্বাপর বিষয়াদি, পার্বত্য অরণ্য-নদীগুলোর প্রতিবেশগত বিপন্নতা, জাতিগত বিদ্বেষের চাপিয়ে দেয়া নিপীড়ন, ভাতৃঘাতী অন্তকলহ, মুক্তিযুদ্ধে পাহাড়ী জাতিগোষ্ঠীর অংশগ্রহণের বিবরণ, জুম চাষ ও জুম চাষের সংস্কৃতিসহ পার্বত্য চট্টগ্রামের মানবাধিকার পরিস্থিতি নিয়ে যারা জানতে আগ্রহী, তাদের সকলের জন্য অবশ্যপাঠ্য গ্রন্থ পাহাড়ে বিপন্ন জনপদ।