Samhati
৬:৫৫ পিএম
২৯ জুন ২০১৪

টু উইমেন

টু উইমেন

মোরাভিয়াকে বিশ শতকের অন্যতম শ্রেষ্ঠ লেখক হিসাবে বিবেচনা করা হয়। টু উইমেন-এর কাহিনীর সময়কাল ও পটভূমি দ্বিতীয় বিশ্বযুদ্ধ। ফ্যাসিবাদ ও মুসোলিনির ঘোর সমালোচক মোরাভিয়ার এই উপন্যাসটিতে স্বৈরতন্ত্রের নৃশংসতা ও মানববিদ্বেষী দিকটিই প্রতিফলিত হয়েছে। হৃদয়স্পর্শী এ উপন্যাসটি ১৯৬০ সালে বিশ্ববরেণ্য চলচ্চিত্রকার ভিক্টোরিও ডি সিকা কর্তৃক চলচ্চিত্রায়িত হয়। অস্কার বিজয়ী এই চলচ্চিত্রটি বিশ্বব্যাপী সমাদৃত হয়েছে।

আলবার্তো মোরাভিয়া
১৯০৭ এ ইতালিতে জন্ম। তাঁর মূল নাম ছিল আলবার্তো পিনকার্ল। মোরাভিয়া তাঁর নানার নাম। যক্ষাক্রান্ত হওয়ায় ৯ বছর বয়সের পর আর প্রথাগত লেখাপড়া করতে না পারলেও তাঁর ছিল বই পড়ার দারুণ নেশা। দস্তয়েভস্কি, জয়েস, শেকসপীয়র, মলিয়ের ছিলেন তাঁর প্রিয় লেখক। তাঁর লেখায় যৌনতা, যুদ্ধ, সামাজিক বিচ্ছিন্নতা ও ব্যক্তি ভিন্ন মাত্রায় উন্মোচিত হয়েছে। অনেকগুলো বিখ্যাত উপন্যাসের রচয়িতা মোরাভিয়া সাংবাদিক হিসেবেও কাজ করেছেন বহুদিন। ১৯৯০ সালে তিনি মৃত্যুবরণ করেন।

দিলওয়ার হাসান
মূলত গল্পকার। গল্প ছাড়াও প্রবন্ধ ও ফিচার লেখেন, করেন অনুবাদ। নেশা চলচ্চিত্র, সংগীত, শিল্পকলা, ভ্রমণ, সাংবাদিকতা। প্রকাশিত গ্রন্থ : অন্য দেশের গল্প (অনুবাদ গল্প), শর্ট স্টোরিজ, আইজ্যাক বাশেভিস সিঙ্গার (অনুবাদ), আদম এবং ইভের গল্প (ছোটগল্প), হারুকি মুরাকামির শ্রেষ্ঠ গল্প (অনুবাদ) ও ওস্তাদ নাজাকাত আলি কর্নেলকে একটা (চিঠি লিখেছিলেন (ছোটগল্প)।

প্রকাশকাল : ফেব্রুয়ারি ২০১২
প্রচ্ছদ : সব্যসাচী হাজরা
দাম : ২০০ টাকা টাকা/১০ ডলার
আইএসবিএন : ৯৭৮-৯৮৪-৮৮৮-২১৮-৪