Samhati
৬:২০ পিএম
২৯ জুন ২০১৪

নিজের একটি কামরা

ভার্জিনিয়া উলফ্ , আলম খোরশেদ

নিজের একটি কামরা

ভার্জিনিয়া উলফ্ রচিত এ রুম অভ ওয়ানস ওউন এর বাংলা অনুবাদ নিজের একটি কামরার নতুন সংস্করণ প্রকাশ করতে পেরে আমরা আনন্দিত। আদতে দুটি বক্তৃতা হিসেবে প্রদান করা এই মাঝারি আকৃতির প্রস্তকটি প্রকাশের পর থেকে বিশ্বব্যাপী নারীবাদী সাহিত্যের অন্যতম প্রধান আকরগ্রন্থ হিসেবে বিবেচিত হয়ে আসছে।

“নারীরা শেকস্পীয়র লিখতে পারে না” এই প্রশ্নটির উত্তর খুঁজতে গিয়ে ভার্জিনিয়া দেখিয়েছেন এমনকি এই সৃজনশীলতার ধারণাটিরই সামাজিক, অর্থনৈতিক, রাজনৈতিক এবং সর্বোপরি লৈঙ্গিক ব্যাকরণ রয়েছে; প্রাচীন সাহিত্যে এবং সমাজে নারীর অবস্থান পর্যালোচনা করে গ্রন্থকার যেমন দেখিয়েছেন সর্বত্রই নারী প্রবল পুরুষতান্ত্রিক ব্যবস্থার শিকার হয়েছে, তেমনি যখন এই সুযোগগুলোকে সমান বলে ভাবা হচ্ছে, তখনও নারী এমন সব প্রতিবন্ধকতার মুখোমুখি হচ্ছে যা থেকে পুরুষ তুলনামূলকভাবে মুক্ত থাকছে।

তথাপি অপেক্ষাকৃত মুক্ত পরিবেশে নারীদের নিছক হাল্কা উপন্যাস নয়, গুরুভার জ্ঞানচর্চার মৌখিক অবদান রাখার পাশাপাশি ভার্জিনিয়া কল্পনা করেন শেকস্পীয়র এর কাল্পনিক ভগিনী জুডিথকে, বাস্তব ভাইয়ের সমান মেধার অধিকারী হওয়াই তাকে আত্মহত্যার পরিণতির দিকে হয়তো ঠেলে দিত। তীব্র যুক্তিবোধ আর সমাজ বিশ্লেষণের মধ্য দিয়ে ভার্জিনিয়া দেখিয়েছেন নারীর সৃজনশীল তৎপরতায় অংশগ্রহণ তার তুলনামূলক সামাজিক অবস্থানের অগ্রগতির সাথে সামঞ্জস্যপূর্ণ, কাজেই নারীর ব্যক্তিত্বের পূর্ণ মুক্তির জন্য প্রয়োজন অর্থনৈতিক ও ব্যক্তিগত পূর্ণ স্বাধীনতা। প্রয়োজন সঙ্গতিপূর্ণ সামাজিক-রাজনৈতিক পরিবেশ।

এই চিরায়ত গ্রন্থটি মানববিদ্যার শিক্ষার্থী এবং নারীমুক্তি আন্দোলনের সক্রিয় কর্মী সকলেরই অবশ্যপাঠ্য।

ভার্জিনিয়া উলফ্
জন্ম ২৫ জানুয়ারি ১৮৮২। দুই বিশ্বযুদ্ধের অন্তর্বর্তীকালে ইংরেজি ভাষার অন্যতম প্রধান লেখক হিসেবে স্বীকৃত। লেখক ও গবেষক পিতার ব্যক্তিগত গ্রন্থাগার থেকেই বিদ্যাচর্চার শুরু। মা ও বোনের অকাল মৃত্যু এবং পারিবারিক পরিসরে যৌন হয়রানির শিকার হওয়ার অভিজ্ঞতা তাঁর মানসিক স্বাস্থ্যের ওপর বিরাট আঘাত হানে। এসবের মধ্যেও রচনা করেছেন কয়েকটি প্রভাববিস্তারী উপন্যাস, বেশকিছু প্রবন্ধ ও ছোটগল্প। এর মাঝে উল্লেখযোগ্য Mrs Dalloway (1925), To the Lighthouse (1927), Orlando (1928); ১৯৪১ সালের ২৮ মার্চ সাগরে ঝাঁপ দিয়ে আত্মহত্যা করেন ভার্জিনিয়া উলফ্।

প্রকাশকাল : ফেব্রুয়ারি ২০১২
প্রচ্ছদ : সব্যসাচী হাজরা
দাম : ১৮০ টাকা/ ১০ ডলার
আইএসবিএন : ৯৭৮ ৯৮৪ ৮৮৮ ২৪৩ ৬