Samhati
৫:৪৬ পিএম
২৯ জুন ২০১৪

লেখকের কথা

মানিক বন্দ্যোপাধ্যায়

লেখকের কথা

লেখালেখি নিয়ে মানিক বন্দ্যোপাধ্যায় তাঁর নিজের চিন্তাভাবনা প্রকাশ করতে কয়েকটি প্রবন্ধ লিখেছিলেন। নানান সময়ে লিখিত এই প্রবন্ধগুলি নিয়ে তাঁর নিজেরই একটি গ্রন্থ প্রকাশের আকাঙ্ক্ষা থাকলেও তাঁর জীবদ্দশায় এগুলো গ্রন্থবদ্ধ হয়নি। পরবর্তী সময়ে লেখকের কথা শিরোনামে বর্তমান সংকলনের একটি ব্যতীত বাকি প্রবন্ধগুলি সংকলিত হয়। ঐ সংকলনভুক্ত প্রবন্ধগুলির সাথে মানিকের নিজেরই প্রত্যাহার করা একটি বিতর্কমূলক দীর্ঘ প্রবন্ধ ‘বাংলা প্রগতি সাহিত্যের আত্মসমালোচনা’ যুক্ত করে আমরা এই নতুন সংকলনটি প্রকাশ করছি। 

পৌষ, ১৩৫৩ সংখ্যা পরিচয় পত্রিকায় প্রকাশিত এই প্রবন্ধটি লেখকের সেই সময়ে মতাদর্শিক বিতর্কের পরিণামে প্রত্যাহার করলেও যে প্রসঙ্গ ও যুক্তিগুলি তিনি উত্থাপন করেছিলেন, তা সাহিত্য ও রাজনীতি সংক্রান্ত বিতর্কে আজও প্রাসঙ্গিক। একইসাথে লেখক মানিক-কে বোঝার জন্যও এই প্রবন্ধটি গুরুত্বপূর্ণ। সেই প্রয়োজনীয়তা থেকেই লেখকের কথা ও বাংলা প্রগতি সাহিত্যের আত্মসমালোচনা প্রকাশের উদ্যোগ নেয়া।

মানিক বন্দ্যোপাধ্যায়
বাংলা সাহিত্যে জনগণের প্রতি অঙ্গীকারবদ্ধ যুগস্রষ্টা কথাসাহিত্যিক। জন্ম ৬ জ্যৈষ্ঠ ১৩১৫, ১৯ মে ১৯০৮। মৃত্যু ১৭ অগ্রহায়ণ ১৩৬৩, ৩ ডিসেম্বর ১৯৫৬।

প্রকাশকাল : ডিসেম্বর ২০০৮
প্রচ্ছদ : অমল আকাশ
দাম : ১০০ টাকা/ ৫ ডলার
আইএসবিএন : ৯৮৪-৭০০-৪৬০-০০৮-৬