Samhati
৪:৩০ পিএম
২৯ জুন ২০১৪

সম্মতি উৎপাদন

এডওয়ার্ড এস. হারম্যান , নোম চমস্কি আ-আল মামুন

সম্মতি উৎপাদন

প্রচারমাধ্যমের ‘সত্যানুসন্ধানী’ ভাবমূর্তির অবসান ঘটিয়েছে এডওয়ার্ড এস. হারম্যান ও নোম চমস্কি রচিত ম্যানুফ্যাকচারিং কনসেন্ট; পলিটিক্যাল ইকোনমি অভ দি মাস মিডিয়া গ্রন্থটি। সম্মতি উৎপাদন; গণমাধ্যমের রাজনৈতিক অর্থনীতি এরই বাংলা অনুবাদ। সংবাদ মাধ্যমে যে ছাঁকন-প্রণালীর মধ্য দিয়ে পরিশোধিত হয়ে পাঠক-দর্শক-শ্রোতা সংবাদপ্রাপ্ত হয়, তার প্রকৃতি উন্মোচন করে লেখকদ্বয় এই গ্রন্থে সংবাদ প্রবাহের রাজনৈতিক অর্থনীতির তাত্ত্বিক রূপরেখা হাজির করেছেন।

মূলধারার প্রভাবশালী গণমাধ্যম কর্তৃক প্রচারিত সংবাদের ধরন বিশ্লেষণ করে লেখকদ্বয় একটি প্রচারণা মডেল তৈরি করেছেন যার সাহায্যে সংবাদ মাধ্যম কিভাবে জনমতকে শাসকগোষ্ঠীর রাজনৈতিক-অর্থনৈতিক-সাংস্কৃতিক স্বার্থের গণ্ডিতেই বেঁধে রাখার তৎপরতায় নিয়োজিত তা উদ্ঘাটন ও উপলব্ধি করা সম্ভব।

গণমাধ্যম নামে পরিচিত প্রচার মাধ্যমের প্রকৃতি উপলব্ধিতে আগ্রহী রাজনৈতিক, সাংস্কৃতিক, গণমাধ্যমকর্মী ও বিদ্যায়তনিক মহল সকলের জন্যই বর্তমান গ্রন্থটি অবশ্য প্রয়োজনীয়।

এডওয়ার্ড এস. হারম্যান
পেনসিলভানিয়া বিশ্ববিদ্যালয়ের হোয়ারটন স্কুলে ফিন্যান্সের অধ্যাপক। তাঁর অন্যান্য গ্রন্থের মধ্যে কর্পোরেটর কন্ট্রোল, কর্পোরেট পাওয়ার; দি রিয়েল টেরর নেটওয়ার্ক: টেররিজম ইন ফ্যাক্ট অ্যান্ড প্রোপাগান্ডা; ডেমোনসট্রেশন ইলেকশনস: ইউএস স্টেজড ইলেকশনস ইন ডোমিনিকান রিপাবলিক, ভিয়েতনাম অ্যান্ড বুলগেরিয়ান কানেকশন উল্লেখযোগ্য। শেষ দুটি গ্রন্থের সহলেখক ফ্রাঙ্ক ব্রডহেড।

নোম চমস্কি
ম্যাসাচুসেটস ইনস্টিটিউট অভ টেকলোনজির ভাষাতত্ত্ব ও দর্শন বিভাগের ইনস্টিটিউট প্রফেসর হিসেবে কর্মরত রয়েছেন। তাঁর অসংখ্য গুরুত্বপূর্ণ গ্রন্থের মধ্যে চমস্কি রিডার; টুওয়ার্ডস এ নিউজ কোল্ড ওয়ার; ডেটারিং ডেমোক্রেসি; রিফ্লেকশনস অন ল্যাঙ্গুয়েজ; ল্যাঙ্গুয়েজ অ্যান্ড রেসপনসিবিলিটি; অ্যামেরিকান পাওয়ার অ্যান্ড দি নিউ ম্যান্ডারিনস্; নেসেসারি ইল্যুশসন; হেজেমনি অভ সারভাইভ্যাল; পাইরেটস অ্যান্ড এম্পেররস, ওল্ড অ্যান্ড নিউ; ফর রিজনস অভ স্টেট; দি নিউ মিলিটারি হিউম্যানিজম এবং ফেইলড স্টেটস উল্লেখযোগ্য।

প্রকাশকাল : জানুয়ারি ২০০৮
প্রচ্ছদ : অমল আকাশ
দাম : ৫০০ টাকা/ ২০ ডলার
আইএসবিএন : ৯৮৪ ৭০০ ৪৬০ ০০৩ ১