Samhati
১০:৫২ এএম
০৭ জুন ২০১৪

কোথায় যাচ্ছে বাংলাদেশ

আনু মুহাম্মদ

কোথায় যাচ্ছে বাংলাদেশ

রাষ্ট্রের সার্বভৌমত্বের ধারণাটি সাম্রাজ্যবাদী বিশ্বায়নের এই যুগে কোন মাত্রায় কার্যকর, সাম্প্রতিক সময়ের অর্থনীতি-সমাজতত্ত্ব-রাষ্ট্রচিন্তায় এই তর্ক নতুন গুরুত্ব নিয়ে হাজির হয়েছে। বিশ্বায়িত দুনিয়ায় অঙ্গীভবন প্রক্রিয়ায় প্রান্তিক দেশসমূহের সার্বভৌমত্বের চেহারা আসলে কী দাঁড়ায়, কোথায় যাচ্ছে বাংলাদেশ গ্রন্থে নির্দিষ্টভাবে বাংলাদেশের পরিপ্রেক্ষিতে তারই অনুসন্ধান করা হয়েছে। এই গ্রন্থ তাই এ বিষয়ক তর্কে এক গুরুত্বপূর্ণ সংযোজন। 

আনু মুহাম্মদ ‘সাহায্য’ ও ‘বিনিয়োগ’-এর রাজনীতি, বিশিল্পায়ন, দোকানদারি অর্থনীতির বিস্তার, মধ্যবিত্তের গড়ন ও ভাঙন, ধর্মীয় সংস্কৃতির উত্থান, প্রকৃতির ওপর দখলদারিত্ব, সব কিছুর মাঝেই রাষ্ট্রের সার্বভৌমত্বের ক্রমঅপসৃত হওয়ার সত্যতাই স্পষ্ট হতে দেখেছেন।
সিদ্ধান্ত গ্রহণের ভূমিকা থেকে অপসারিত রাষ্ট্রের কার্যকর চেহারা যে ক্রমাগত সিদ্ধান্ত বাস্তবায়নের ক্ষেত্রে স্থানান্তরিত হয়েছে সেই রূপান্তরকেও তিনি পর্যবেক্ষণ করেছেন। একদিকে সনাতন অর্থে নিজ ভূখণ্ডের জনগণের উৎপাদিকা শক্তির বিকাশে ভূমিকা রাখার ক্ষেত্রে প্রান্তস্থ রাষ্ট্রের প্রগতিশীল জাতীয়তাবাদী চরিত্রের বিনাশ, অপরদিকে বিশ্বপুঁজির স্থানীয় ব্যবস্থাপক হিসেবে রাষ্ট্রশক্তির উত্তরোত্তর পুনর্সজ্জা ও অধিকতর নিপীড়নমূলক চরিত্রের বিকাশ- এই দুই-ই আনু মুহাম্মদের বিশ্লেষণে একই প্রক্রিয়ার দুই দিক। মধ্যবিত্ত, সুশীল সমাজ, নারীর অবস্থানও তাঁর আলোচনা থেকে বাদ পড়েনি।

বাংলাদেশের বর্তমান অবস্থা ও ভবিষ্যৎ গতিমুখ প্রশ্নে আগ্রহী সকলেরই এ গ্রন্থটি কাজে লাগবে।

প্রকাশকাল : জানুয়ারি ২০০৮
প্রচ্ছদ : অমল আকাশ 
দাম : ৩০০ টাকা/ ১৫ ডলার 
আইএসবিএন : ৯৮৪-৭০০-৪৬০০-১৩-০