Samhati
৩:৩৩ পিএম
৩০ জুন ২০১৪

সাম্রাজ্যিক বাসনা

সাম্রাজ্যিক বাসনা

টুইন টাওয়ারে হামলা পরবর্তী সময়ে মার্কিন পররাষ্ট্রনীতির দুর্ধান্ত পর্যালোচনায় এই সাক্ষাৎকারভিত্তিক গ্রন্থটি। এই অকপট ও প্রাঞ্জল কথােপকথনে বিশ্বব্যাপী আধিপত্য রক্ষায় মরিয়া মার্কিন যুক্তরাষ্ট্রের তথাকথিত ‘শয়তান’ রাষ্ট্রগুলির বিরুদ্ধে ‘আগাম হামলার নীতি’ এবং শেষ পর্যন্ত ইরাক আগ্রাসন বিষয়ে চরমস্কি অত্যন্ত তথ্যপূর্ণ বিশ্লেষণ হাজির করেছেন। মুক্ত গণমাধ্যমের মিথটিকেও তিনি এই সাক্ষাৎকারে চুরমার করে দিয়েছেন। মার্কিন প্রচারযন্ত্র যেভাবে একটা কাল্পনিক সুখী অতীতের কাহিনী নির্মাণ করে এবং তার ইতিহাসের অসুবিধাজনক দিকগুলিকে আড়াল করার বন্দোবস্ত করে, তার নির্মোহ বিচার রয়েছে এই গ্রন্থটিতে। একইসাথে উঠে এসেছে মার্কিন মুদ্রানীতি, স্বাস্থ্যসেবা, ট্রেড ইউনিয়ন, বুদ্ধিবৃত্তিক তৎপরতা, বিকল্প পৃথিবীর সম্ভাবনাসহ বিপুল বিস্তারী ক্ষেত্র নিয়ে চিন্তা উদ্রেককারী আলোচনা। 

নোম চমস্কি
এই মুহূর্তে মার্কিন যুক্তরাষ্ট্রের সবচে’ আলোচিত বুদ্ধিজীবী। আধুনিক ভাষাবিজ্ঞানে জেনারেটিভ তত্ত্বের প্রবর্তন করেন তিনি। এমআইটিতে ভাষাবিজ্ঞান ও দর্শন বিভাগের অধ্যাপক চমস্কি তার র‌্যাডিক্যাল তৎপরতা ও মার্কিন পররাষ্ট্রনীতির ধারাবাহিক সমালোচনার জন্য বিখ্যাত। বহু গুরুত্বপূর্ণ গ্রন্থের প্রণেতা তিনি। এডওয়ার্ড এস. হারম্যানের সাথে যৌথভাবে রচিত তাঁর উল্লেখযোগ্য একটি গ্রন্থ ম্যানুফ্যাকচারিং কনসেন্ট বাংলায় সম্মতি উৎপাদন নামে সংহতি প্রকাশন থেকে প্রকাশিত হয়েছে।

ডেভিড বার্সামিয়ান
অল্টারনেটিভ রেডিও নামের বিকল্প/পাল্টা রেডি অনুষ্ঠানের প্রতিষ্ঠাতা ও পরিচালক; হাওয়ার্ড জিন, অরুন্ধতী রায়, তারিক আলী ও নোম চমস্কিসহ বর্তমান সময়ের বেশ ক’জন নেতৃত্বস্থানীয় রাজনৈতিক চিন্তাবিদের সাথে তাঁর সাক্ষাৎকারভিত্তিক গ্রন্থ বহুল আলোচিত হয়েছে। স্থানীয় সাংবাদিকতার জন্য তিনি অপটন সিনকেয়ার পুরস্কার পেয়েছেন।

প্রতীক বর্ধন
রাজশাহী বিশ্ববিদ্যালয় থেকে ইংরেজি সাহিত্যে স্নাতকোত্তর কোর্স সম্পন্ন করে বর্তমানে একটি দৈনিকে কর্মরত।  প্রগতিশীল রাজনীতি, অনুবাদ ও লেখার কাজে সক্রিয়।

প্রকাশকাল : ডিসেম্বর ২০১০
প্রচ্ছদ : অমল আকাশ
দাম : ১৫০ টাকা/১০ ডলার
আইএসবিএন : ৯৭৮-৯৮৪-৮৮৮-২১২-২