Samhati
১১:২০ এএম
০৭ জুন ২০১৪

নারী, পুরুষ ও সমাজ

আনু মুহাম্মদ

নারী, পুরুষ ও সমাজ

নারী, পুরুষ ও সমাজ বাংলা ভাষায় নারীবাদী সাহিত্যে একটি গুরুত্বপূর্ণ সংযোজন। বহু কারণেই গ্রন্থটি আরও বেশি সমসাময়িক হয়ে উঠছে প্রতিদিন। প্রাগৈতিহাসিক পর্বের নারীর উচ্চক্ষমতা ও মর্যাদার প্রত্নতাত্ত্বিক নিদর্শনগুলোর সারসংক্ষিপ্ত পর্যালোচনা করে আনু মুহাম্মদ পরেকার ঐতিহাসিক সাক্ষ্যগুলোকে বিবেচনা করেছেন পুরুষতান্ত্রিক মতাদর্শ বিকাশের নানান পর্বে নারীকে ক্রমাগত অধস্তন করার ধারাবাহিকতা হিসেবে। এই অধস্তনতা একরৈখিক ছিল না বটেই- ডাইনি রূপে, বিদ্রোহী রূপে নারীরর প্রতিরোধও জারি ছিল সর্বদাই। ফরাসি বিপ্লবের ফলশ্রুতিতে আধুনিক পুঁজিবাদের বিকাশের সাথে সাথে নারীর সীমিত মুক্তি ঘটলেও পূর্ণতর মুক্তির জন্য নারীর লড়াই অব্যাহত থেকেছে। অন্যদিকে, সমাজতান্ত্রিক দেশগুলোতে নারীর অধিকারের বিপুল অগ্রগতি সত্ত্বেও নানান পিছুটান অব্যাহত থাকার কারণও লেখক এই গ্রন্থে পর্যালোচনা করেছেন। নারীমুক্তির মার্কসবাদী ধারার সাথে নারীবাদের অন্য আরও নানান স্রোতের বিতর্ক ও সমালোচনার পর্যালোচনাও এই গ্রন্থের একটা উল্লেখ্যযোগ্য দিক।

নারী, ‍পুরুষ ও সমাজ গ্রন্থটি সবচে’ গুরুত্বপূর্ণ অংশ নিঃসন্দেহে বাংলাদেশের নারীর অভিজ্ঞতার মূল্যায়ন। উনিশ ও বিশ শতকের নারীমুক্তির পদক্ষেপগুলোর ধারাবাহিকতায় রোকেয়ার কাজের মধ্য দিয়ে স্বাধীনতা লাভ করা বাংলাদেশে নারীমুক্তির প্রত্যাশা আর প্রাপ্তির ফারাকের একটা আর্থ-রাজনৈতিক পর্যালোচনা তিনি করেছেন; পরিবার, উৎপাদনী ক্ষেত্র সর্বত্র নারীর পরিবর্তিত ভূমিকা, নিরাপত্তা, স্বাস্থ্য, যৌনতা, সম্পত্তির অধিকার প্রশ্নে নারীর অগ্রগতি, নারীর বন্ধন--কোনো কিছুই তার পর্যালোচনার আওতার বাইরে থাকেনি।

নতুন সংস্করণে যুক্ত হয়েছে সরকারি নারীনীতির একটি পর্যালোচনা এবং জাহাঙ্গীর বিশ্ববিদ্যালয়ের যৌন নিপীড়ন নীতিমালা প্রণয়ন কমিটি কর্তৃক প্রণীত যৌন নিপীড়নবিরোধী নীতিমালা

গ্রন্থটির বিদ্যায়তনিক মহল ও নারীমুক্তির আন্দোলনের কর্মী সকলের জন্যই একটি জরুরি গ্রন্থ।

আনু মুহাম্মদ
২২ সেপ্টেম্বর ১৯৫৬-তে জন্ম। জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের অর্থনীতি বিভাগ থেকে ছাত্রত্ব শেষ করে ঐ বিভাগেই শিক্ষক হিসেবে যোগ দেন। বর্তমানে বিভাগীয় চেয়ারম্যান হিসেবে কর্মরত। সাম্রাজ্যবাদবিরোধী বিপ্লবী রাজনৈতিক ও সাংস্কৃতিক কর্মতৎপরতার সাথে দীর্ঘদিন ধরে সক্রিয়ভাবে যুক্ত। বর্তমানে তেল-গ্যাস-খনিজ সম্পদ ও বিদ্যুৎ-বন্দররক্ষা জাতীয় কমিটির সদস্য সচিবের দায়িত্ব পালন করছেন। সম্পাদনা করছেন ইন্টারনেটভিত্তিক পত্রিকা ‘মেঘবার্তা’ (www.meghbarta.info)। রাজনীতি, অর্থনীতি, পরিবেশ ও নারী প্রশ্নে এ পর্যন্ত তাঁর ৩০টিরও বেশি গ্রন্থ প্রকাশিত হয়েছে। সম্প্রতি প্রকাশিত তাঁর কয়েকটি গ্রন্থ Development of Destruction? : Essays on Global hegemony, Corporate Grabbing and Bangldesh; বিপ্লবের স্বপ্নভূমি কিউবা : বিশ্বায়িত পুঁজিবাদে ল্যাটিন আমেরিকা এবং কোথায় যাচ্ছে বাংলাদেশ।


প্রকাশকাল: ফেব্রুয়ারি ২০১২
প্রচ্ছদ: অমল আকাশ
দাম: ৩০০ টাকা/ ২৫ ডলার
আইএসবিএন: ৯৭৮-৯৮৪-৮৮৮২-০৩-০