Samhati
৩:৩৭ পিএম
১৪ আগস্ট ২০১৫

জলবায়ু পরিবর্তন : বিশ্ব এখন কোন পথে

নূর মোহাম্মদ

জলবায়ু পরিবর্তন : বিশ্ব এখন কোন পথে

দার্শনিক হিসেবে মার্কসের একটি অনালোচিত দিক হলো প্রকৃতি-প্রতিবেশ বিষয়ে তাঁর মৌলিক চিন্তাভাবনা। ‘মুনাফার’ তাগিদ কিভাবে প্রকৃতির বিরুদ্ধে অবস্থান নিতে বাধ্য- এ দিকটি তিনি ও এঙ্গেলস পরিস্কার করে দেখিয়েছেন। সম্পদের ভবিষ্যত যোগান কোথা থেকে আসতে পারে সে বিষয়ে সমকালীন বিজ্ঞানী এবং অর্থনীতিবিদদের চিন্তাভাবনা তিনি সুক্ষভাবে পর্যালোচনা করে এই সঙ্কটের স্বরুপটিকে যেভাবে উপলব্ধি করেছেন, তা আজও সমানভাবে প্রাসঙ্গিক। ব্যক্তিগত মালিকানা ও মুনাফার আগ্রাসন গোটা গ্রহব্যাপী পরিবেশের ওপর যে বিপর্যয়কর ভূমিকা রেখেছে, তার সূত্রপাত মার্কস উপলব্ধি করেছিলেন প্রকৃতি থেকে মানুষের বিচ্ছিন্নতা, উৎপাদনী ব্যবস্থার ওপর ব্যক্তিগত মালিকানা এবং সমষ্টির স্বার্থকে উপেক্ষা করে গুটিকয়েকের স্বার্থে রাষ্ট্রের নীতি নির্ধারণের ভেতরে।

সাম্প্রতিক জলবায়ু সঙ্কটের পরিপ্রেক্ষিতে মার্কসের এই বিষয়ক ভাবনা দিনকে দিন আরও বেশি প্রাসঙ্গিক হয়ে উঠছে। তার দার্শনিক উপলব্ধির পথ ধরে সমাজতাত্ত্বিক, অর্থনীতিবিদ ও প্রতিবেশবিদরা পৃথিবী নামের গ্রহটির অস্তিত্বের হুমকি হয়ে দাঁড়ানো প্রতিবেশ সঙ্কট নিয়ে নতুন নতুন ভাবনা হাজির করছেন, বাংলাভাষায় এ জাতীয় গ্রন্থ যদিও এখনও হাতে গোণা।

বর্তমান গ্রন্থটির সবচে বড় দিক হলো কার্ল মার্কসের দর্শনের এই দিকটির সাথে পাঠককে পরিচিত করিয়ে দেয়া হয়েছে। পাশাপাশি জলবায়ু ও বৈশ্বিক উষ্ণতা সঙ্কটের মোকাবেলায় ক্ষমতাধর দেশগুলোর চাপিয়ে দেয়া প্রস্তাবগুলো কতটা অকার্যকর সেই বিষয়গুলোও লেখক বিস্তারিত আলোচনা করেছেন।

 

নূর মোহাম্মদ জন্ম-১৯৪৪-এ যশোর।

প্রকাশিত বই- ইতিহাস সমাজ-রাষ্ট্র সংস্কৃতি, আন্তর্জাতিক সমুদ্র আইন-১৯৮২, পুঁজিবাদ-সাম্রাজ্যবাদের উৎপত্তি ও আগ্রাসনের প্রেক্ষাপটে : সিভিল সোসাইটি, পলাশী যুদ্ধের কারণ-ইতিহাসের পুনর্পাঠ

 

 

প্রকাশকাল : ফেব্রুয়ারি ২০১৫
প্রচ্ছদ : সব্যসাচী হাজরা
দাম : ৪০০ টাকা/ ১৬ ডলার
আইএসবিএন : ৯৭৮-৯৮৪-৮৮৮২-৮১-৮