Samhati
২:২৯ পিএম
০২ আগস্ট ২০১৫

হোর্হে লুইস বোর্হেসের আত্মজীবনী

নরম্যান টমাস ডি জোভান্নির , রাজু আলাউদ্দিন রফিক-উম-মুনীর চৌধুরী

হোর্হে লুইস বোর্হেসের আত্মজীবনী

হোর্হে লুইস বোর্হেস শুধু স্প্যানিশ সাহিত্যেই নয়, গোটা বিশ্ব-সাহিত্যের প্রেক্ষিতেই তিনি এক অসাধারণ ছোট গল্পকার। গত শতাব্দীর সাহিত্যের প্রধান লক্ষণ যদি কাফ্কার দিকে ঝুঁকে পড়ার মধ্যে কেউ খুঁজে পেয়ে থাকেন তাহলে কাফ্কা-পরবর্তী সাহিত্যের প্রধান লক্ষণটি খুঁজে পাবেন বোর্হেসের প্রতি ঝুঁকে পাওয়ার মধ্যে। তাঁর মতো লেখেন না এমন-সব লেখকেরাও তাঁর জাদুকরী সাহিত্যিক সংক্রাম দ্বারা আক্রান্ত। এমনকি তাঁর লেখার বিষয়বস্তুর সমালোচনাকারী লেখকেরাও তাঁর গল্পগুলোর শিল্পকৌশলের জাদু ও তীব্র চৌম্বকশক্তি এড়িয়ে নতুন কিছু ভাবতে পারেন না। এই কারণে ফরাসি, ইতালি, ইংরেজি ও অন্যান্য ইউরোপীয় সাহিত্যে তাঁর এত অনুসারী।

স্প্যানিশ সাহিত্যে দোন কিহোতের লেখক সের্বান্তেসের পর বোধ হয় আর কেউ-ই বোর্হেসের মতো বিপুল মৌলিকতা নিয়ে হাজির হননি। সাম্প্রতিক স্প্যানিশ সাহিত্যের সমস্ত তারকা-লেখকেরাই বোর্হেসের প্রভাবকে গ্রহণ করে সৃষ্টিশীল হয়ে উঠেছেন। কুবার লেখক কাব্রেবা ইনফান্তে তাই কোনরকম দ্বিধা ছাড়াই বলতে পারেন : ‘বোর্হেসের প্রভাব এড়িয়ে লাতিন আমেরিকায় লিখছেন এরকম একজন লেখকও নেই।’ মূলত তাঁর মাধ্যমেই আধুনিক স্প্যানিশ সাহিত্য সত্যিকার অর্থে আন্তর্জাতিক হয়ে ওঠে।

বোর্হেসের অন্য যে কোন লেখার তুলনায় এই আত্মজীবনী অপেক্ষাকৃত কম পরিচিত ও পঠিত। অবিশ্বাস্য হলেও সত্য যে মাতৃভাষা স্প্যানিশে নয়, এটি লেখা হয়েছে মূলত ইংরেজি ভাষায়। বোর্হেসের মৃত্যুর চব্বিশ বছর পরও এটি ইংরেজিতে আজও গ্রন্থাকারে প্রকাশিত হয়নি। স্প্যানিশের পর দু-তিনটি ইউরোপীয় ভাষা ছাড়া বাংলা ভাষাতে এই প্রথম তাঁর আত্মজীবনী প্রকাশিত হলো। বোর্হেসের সাহিত্যকর্মের বাইরে অন্য এক বোর্হেসকে আমরা খুঁজে পাবো এই আত্মজীবনীতে যেখানে তিনি জাদুকরী বাচনভঙ্গিতে বর্ণনা করেছেন জীবনের অসাধারণ ঘটনাবলি। বোর্হেস-অনুরাগীদের জন্য এই গ্রন্থ সংরক্ষণযোগ্য এক অসামান্য উপহার।

 

 

প্রকাশকাল : মে ২০১১
প্রচ্ছদ : সব্যসাচী হাজরা
দাম : দুইশত পঁচাত্তর টাকা/দশ ডলার
আইএসবিএন : ৯৭৮-৯৮৪-৮৮৮-২১৬-০