Samhati
৬:৫৬ পিএম
০৩ আগস্ট ২০১৫

শারীরতত্ত্ব সবাই পড়ো

ব. সেরগেইয়েভ

শারীরতত্ত্ব সবাই পড়ো

শারীরতত্ত্ব সবাই পড়ো!

ভাবো দেখি, জীবদেহের চেয়ে জটিল যন্ত্র আর কী আছে? চোখের দেখার ক্ষমতা, ফুসফুসের বাতাস থেকে অক্সিজেন নেয়া, পাকস্থলীর হজমের প্রক্রিয়া, হৃদপিণ্ডের রক্তসঞ্চালনের মধ্য দিয়ে সারা দেহে পুষ্টি পৌঁছে দেয়া, নানারকম তরঙ্গকে কানের মধ্য দিয়ে শব্দে পরিণত করা, আর মস্তিষ্ক কর্তৃক গোটা দেহযন্ত্রের অযুত-নিযুত সঙ্কেতের ব্যবস্থাপনার বিষয়গুলি অনেকটা তো আমরা জানি-ই। কিন্তু এই সাধারণ বিষয়গুলির মাঝেই কত শত রোমহর্ষক কাণ্ডকারখানা ঘটে চলেছে, তার কিছুটা ইয়াত্তা তোমরা এ-বইয়ে পাবে। শুধু কি তাই? প্রাণীতে প্রাণীতে রয়েছে কত রকম বৈচিত্র্য, এক দেখার কাজটাতেই মানুষ আর কুমিরে কতো তফাত!

ভাল্লুকের মত প্রাণী যে মৌমাছির দুর্ভেদ্য দুর্গে আক্রমণের সাহস করে খুব কমই, সেখানে কী করে স্ফিংস নামের পতঙ্গটি মৌচাকের সাস্ত্রী-সেপাইদের গান শুনিয়ে রীতিমতো ঘুম পাড়িয়ে রেখে দিব্যি মধু খেয়ে ঢোল হয়ে বেড়িয়ে আসে, কুমিরের কান্না প্রাণীটাকে কিভাবে বাড়তি লবণ বের করতে সাহায্য করে, বিবর্তনের ধারায় অসম্পূর্ণ শ্বাসযন্ত্রের অধিকারী ল্যাবিরিন্থ মাছ কী করে বাতাস থেকে নিঃশ্বাস নেয়, কেন আর কিভাবে কিছু কিছু প্রাণী আলো উৎপাদন করে, শরীরে লণ্ঠন জ্বালায় এমনি সব অদ্ভুত আর রোমাঞ্চকর চিন্তার খোরাক পাওয়া যাবে এ-বইয়ে।

দেখার চোখ থাকলে এককোষী অ্যামিবা থেকে শুরু করে অতিকায় নীল তিমি- সবার মাঝেই প্রকৃতির সেই বিচিত্র বিকাশকে খুঁজে পাবে। বইটির সবচে’ আকর্ষণীয় দিক হচ্ছে ইতিহাস আর ধ্রুপদী সাহিত্য থেকে অজস্র সম্পর্কিত উদাহরণ আর রূপকল্প।

বারবার পড়ার মত, আর চারদিকের প্রকৃতির সাথে তা মিলিয়ে নেবার মত একটা বই শারীরতত্ত্ব সবাই পড়ো।

 

১ম সংহতি সংস্করণ : ফেব্রুয়ারি ২০১০
প্রচ্ছদ : অমল আকাশ
দাম : ২৫০ টাকা/ ১৫ ডলার 
আইএসবিএন : ৯৭৮-৯৮৪-৮৮৮২-০৫-৪