Samhati
৬:০৩ পিএম
২৯ জুন ২০১৪

মুক্তি সংগ্রাম আত্রাই

ওহিদুর রহমান

মুক্তি সংগ্রাম আত্রাই

মুক্তিযুদ্ধ যে ঐতিহাসিক কর্তব্যের ডাক বাংলাদেশের জনগণের সামনে হাজির করেছিল, বামপন্থীদের একটা বড় অংশই কিংকর্তব্যবিমূঢ় দশায় থেকে সেই আহ্বানে যথাযথ সাড়া দিতে সক্ষম হননি। পাকিস্তানি শাসকগোষ্ঠীর বিরুদ্ধে ধারাবাহিক সংগ্রামের পরও তাই মুক্তিযুদ্ধে কোনো ঐক্যবদ্ধ ভূমিকা পালন করতে ব্যর্থ হন বিপ্লবী ধারার রাজনৈতিক শক্তিগুলো। তাদের এই ব্যর্থতার একটি পরিণাম হলো বীরত্বব্যঞ্জক প্রতিরোধ ও অনেক মুক্তাঞ্চল গঠনে নেতৃত্ব দেয়ার পরও মুক্তিযুদ্ধে তাদের অবদান ও ভূমিকাকে যথাসম্ভব আড়াল করা হয়। 

মুক্তি সংগ্রামে আত্রাই : কৃষক সংগ্রাম, মুক্তিযুদ্ধ, নকশাল আন্দোলন ও দুই পাতাকা গ্রন্থটি নওগাঁ জেলার আত্রাই ও পার্শ্ববর্তী সাতটি থানা নিয়ে গঠিত তেমনি একটি মুক্তাঞ্চলে শক্তিশালী কৃষক ভিত্তির ওপর দাঁড়িয়ে পরিচালিত মুক্তিযুদ্ধের একটি দলিল। গ্রন্থকার ওহিদুর রহমান ব্যক্তিগত বীরত্বে অনন্য একটি ভূমিকা একাত্তর সালে রেখেছেন; বিভ্রান্তির তত্ত্ব অনুসরণ না করে মূল পার্টি থেকে বিচ্ছিন্ন হয়ে তাঁর সংগঠন জাতীয় মুক্তির লক্ষ্যকে সামনে রেখে মুক্তিযুদ্ধ পরিচালনা করেছেন। গ্রন্থটিকে মুক্তিযুদ্ধের ঠিক পূর্বেকার রাজশাহী, নওগাঁ অঞ্চলের রাজনৈতিক পরিপ্রেক্ষিত, মুক্তিযুদ্ধের সময়কার আত্রাই থানার যুদ্ধকালীন ঘটনাবলি আলোচিত হয়েছে। একই সাথে স্বাধীনতা পরবর্তী পুনর্গঠন অভিজ্ঞতাও লেখক তাঁর নিজস্ব রাজনৈতিক চিন্তা অনুসারে সারসংকলন করেছেন। 

সাধারণভাবে মুক্তিযুদ্ধ সম্পর্কে জানতে আগ্রহী সকলে, এবং বিশেষ করে মুক্তিযুদ্ধ-গবেষকরা মুক্তিসংগ্রামে আত্রাই : কৃষক সংগ্রাম, মুক্তিযুদ্ধ, নকশাল আন্দোলন ও দুই পতাকা গ্রন্থটি পাঠে উপকৃত হবেন।

ওহিদুর রহমান
জন্ম ১৯৪৩ সালে। রাজশাহী বিশ্ববিদ্যালয়ে রাষ্ট্রবিজ্ঞান বিভাগে অধ্যায়নকালে বিপ্লবী রাজনীতির সাথে যুক্ত হন। `৬৮ সালে মেনন গ্রুপ ছাত্র ইউনিয়নের সহ-সভাপতির দায়িত্ব পালন করেন। `৬৯ সালে ন্যাপ (ভাসানী) ও পূর্ববাংলার কমিউনিস্ট পার্টির রাজশাহী জেলা কমিটির সদস্য এবং কৃষক সমিতির জেলা সাধারণ সম্পাদকের দায়িত্ব পালন করেন। `৭১ সালে মুক্তিযুদ্ধ আরম্ভ হলে তিনি প্রথমে ‘আত্রাই কমিউনিস্ট পার্টি’ এবং পরে ‘রাজশাহী জেলার আঞ্চলিক কমিউনিস্ট পার্টি’র মূল নেতার দায়িত্ব পালন করেন। এই সংগঠনটি মুক্তিযুদ্ধে বীরত্বপূর্ণ ও অসমসাহসী ভূমিকা পালন করে। যুদ্ধের ঠিক পরপরই নকশাল আন্দোলনে যুক্ত হন এবং অচিরেই সশস্ত্র লড়াইয়ে আহত হয়ে গ্রেফতার হন। মুক্ত হন `৭৭ সালে। এরপর বিপ্লবী বামপন্থীদের নানান পুনর্গঠন তৎপরতায় সক্রিয় থাকেন। `৮৬ সালে স্বতন্ত্র প্রার্থী হিসেবে সাংসদ নির্বাচিত হন এবং পরবর্তীতে সিপিবিতে যোগ দেন। ’৯১ সালের নির্বাচনে সিপিবি আওয়ামী লীগের সাথে যৌথভাবে নির্বাচনের সিদ্ধান্ত নিলে তিনি আবারও প্রার্থী হন। ইতিমধ্যে সিপিবি ভেঙে গেলে সেখান থেকে পদত্যাগ করে আওয়ামী লীগে যোগ দেন। ওহিদুর রহমান মুক্তিযুদ্ধ ও চলমান রাজনীতি বিষয়ে বেশকিছু প্রবন্ধের রচয়িতা।

প্রকাশকাল : ফেব্রুয়ারি ২০১২
প্রচ্ছদ : অমল আকাশ 
দাম : ১৭৫ টাকা/ ১২ ডলার 
আইএসবিএন : ৯৭৮-৯৮৪-৮৮৮-২৪০-৫