Samhati
১১:৩৫ এএম
১৬ জুন ২০১৬

বিলেতে বাংলার যুদ্ধ
মুক্তিযুদ্ধে যুক্তরাজ্যে বাঙালী ও বিদেশীদের ভূমিকা

মজনু-নুল হক

মুক্তিযুদ্ধে যুক্তরাজ্যে বাঙালী ও বিদেশীদের ভূমিকা

১৯৭১ সালে বাংলাদেশের মুক্তিযুদ্ধের সমর্থনে গোটা দুনিয়া জুড়েই জনমত সংগঠিত হয়েছিল। বর্তমান গ্রন্থটিতে যুক্তরাজ্যে বিশেষত লন্ডন নগরীতে মুক্তিযুদ্ধের প্রতি সহানুভূতিশীল বাঙালী ও বিদেশী নাগরিকদের ভূমিকা ও তৎপরতা বর্ণিত হয়েছে তাদেরই স্মৃতিচারণামূলক জবানিতে।

মুক্তিযুদ্ধের প্রতি আন্তর্জাতিক সমর্থন গড়ে তোলাতে এই সব তৎপরতা বিশাল ভূমিকা রেখেছিল। মুক্তিযোদ্ধাদের জন্য তাঁরা যেমন তহবিল সংগ্রহ করেছেন, তেমনি তাঁদের চেষ্টা ছিল পাকিস্তান যেন আন্তর্জাতিক অঙ্গনে একঘরে হয়ে পড়ে। সেই উদ্যোগেও তাঁরা অনেকটাই সফল হয়েছিলেন। বাংলাদেশে গণহত্যা, শরণার্থীদের দুর্দশা এবং মুক্তিবাহিনীর বীরত্বব্যঞ্জক সংগ্রামের কথা তাঁরা প্রচার করেছেন, সভা সমাবেশ করেছেন বাংলাদেশের স্বাধীনতার দাবিতে এবং পাকিস্তানের বর্বর হামলা বন্ধে ব্যবস্থা নেয়ার আহ্বান জানিয়ে। এই সকল কর্মকাণ্ড ফলে বাংলাদেশের পক্ষে যে আন্তর্জাতিক জনমত তৈরি হয়েছিল, সেটাই পাকিস্তানের চণ্ডনীতির পক্ষে প্রত্যক্ষ সামরিক হস্তক্ষেপ থেকে পশ্চিমা শক্তিগুলোকে বেশ খানিকটা বিরত রাখতে পেরেছিল।

বিলেতে বাংলার যুদ্ধ সাধারণভাবে মুক্তিযুদ্ধের ইতিহাস বিষয়ে আগ্রহী যে কাউকে অনুপ্রাণিত করবে, মুক্তিযুদ্ধের গবেষক ও ইতিহাসবেত্তারা এই গ্রন্থ থেকে বিশেষভাবে উপকৃত হবেন।

মজনু-নুল হক 

জন্ম ঈশ্বরদীতে। বাড়ি নওগাঁয়।
প্রকাশিত গ্রন্থ বংশধর, সাহেব, আঠারো নম্বর কেবিন, জীবন যেমন, তিক্ত ওষুধ, রুগ্ণ চিকিৎসা ও জিম্মি জনগণ ইত্যাদি উল্লেখযোগ্য।

 

প্রকাশকাল : জানুয়ারি ২০০৮
প্রচ্ছদ : অমল আকাশ 
দাম : ১৬০ টাকা/ ৮ ডলার 
আইএসবিএন : ৯৮৪-৭০০-৪৬০-০০৪-৮