Samhati
২:১০ পিএম
০৫ জুন ২০১৪

দ্য ক্রসেডস

হ্যারল্ড ল্যাম্ব , শওকত হোসেন

দ্য ক্রসেডস

১০৯৫ সালে পোপ দ্বিতীয় আরবানের আহ্বানে ইতিহাসের এক রক্তপাতময় অধ্যায় ক্রুডেসের সূত্রপাত। পবিত্র ভূমি জেরুজালেম উদ্ধারের নামে ইউরোপ থেকে আগত সশস্ত্র ইউরোপীয় বাহিনীগুলো মধ্যপ্রাচ্যের ওপর চাপিয়ে দিয়েছিল কয়েক শতাব্দীব্যাপী রক্তক্ষয়ী এই আগ্রাসন।

অপেক্ষাকৃত আধুনিক মারণাস্ত্র সজ্জিত ইউরোপীয়দের কাছে শুরুতে অনেকটাই পর্যুদস্ত হলেও যুদ্ধক্ষেত্রে নতুন উদ্দীপনা নিয়ে এলেন বীর কুর্দ সালাদিন আইয়ুবী; শুরু হলো পাল্টা প্রতিরোধের এক নতুন অধ্যায়। অবশেষে জেরুজালেমসহ মধ্যপ্রাচ্য থেকে নিজেদের গুটিয়ে নিতে বাধ্য হলো হানাদার ক্রুসেডয়েরা।

দীর্ঘ কয়েক শতাব্দী ধরে অব্যাহত ছিল এই সংঘাত। আক্রমণ, পাল্টা আক্রমণের ভেতর দিয়ে পেরিয়ে গেছে অনেক প্রজন্ম। শুধু মুসলমান নয়, কন্সট্যানটিনোপল কেন্দ্রিক প্রাচ্যের ভিন্নমতাবলম্বী অর্থডক্স চার্চকে দমন করার জন্যও ক্রুসেডের ধর্মীয় উদ্দীপনাকে ব্যবহার করা হয়।

ইতিহাস হিসেবে বর্তমান গ্রন্থটি রোমাঞ্চকর, রক্তাক্ত যুদ্ধের মধ্যেও কখনো কখনো শত্রুসেনারা পরস্পরের সাথে খোশগল্প করে নেচে-গেয়ে আবারও পরক্ষণেই লিপ্ত হয়েছিলেন হননকার্যে, অসংখ্য সম্রাট আর মহাবীর আত্মাহুতি দেন অক্ষয়কীর্তির আশায়, আছে বিশ্বাসঘাতকতা আর আত্মনিবেদনের অবিস্মরণীয় সব কাহিনী। কিন্তু ক্রুসেডের ইতিহাস শুধু রক্তপাতের নয়, সংস্কৃতি ও জ্ঞানের লেনদেন এবং পূর্ব-পশ্চিম বাণিজ্যের প্রসার পরবর্তী কালের গতিধারাকে বিপুলভাবে প্রভাবিত করেছে।

ক্রুসেড নিয়ে প্রচলিত অনেক মিথ্যা আর অতিরঞ্জিত কাহিনীর নিরসনও ঘটাবে এই বইটি। বিশ্বব্যাপী এটিকে ক্রুসেড সংক্রান্ত একটি আকরগ্রন্থ হিসেবে বিচেনা করা হয়।

প্রকাশকাল : ফেব্রুয়ারি ২০১৩
প্রচ্ছদ : সব্যসাচী হাজরা
দাম : ৫৮০ টাকা/ ২০ ডলার
আইএসবিএন : ৯৭৮-৯৮৪-৮৮৮২-৪৫-০