Samhati
৫:২৪ পিএম
২৯ জুন ২০১৪

জ্যোতির্বিদ্যা পরিচয়

আলীফ হোসেন

জ্যোতির্বিদ্যা পরিচয়

জ্যোতির্বিদ্যা পরিচয় গ্রন্থটির উদ্দেশ্য দুটি, আর এই দুই লক্ষ্যেরই গুরুত্ব বিশাল। প্রথমত, জ্যোতির্বিদ্যা বিষয়ে একটা প্রাথমিক ধারণা এই বইটি থেকে পাওয়া যাবে। মহাবিশ্বের গঠন, আমাদের সৌরজগৎ মহাজগতকে সচল রাখছে যে বলসমূহ তার পরিচিতি, আকাশ দেখার নিয়মকানুন, জ্যোতিষশাস্ত্র কেন ভিত্তিহীন--প্রয়োজনীয় এসব বিষয়ের ওপর আলোকপাত করা হয়েছে বইটিতে।

অন্যদিকে এই গ্রন্থে পাঠক প্রাচীন সভ্যতাগুলোতে জ্যোতির্বিদ্যা সম্পর্কিত জ্ঞানের উন্মেষ ও বিকাশ সম্পর্কে একটা ধারণা পাবেন। মিশরীয়, গ্রিক ও ভারতীয় সভ্যতায় উৎসের সন্ধান করতে গিয়ে মানুষ মহাকাশ ও সৃষ্টিতত্ত্ব নিয়ে যেভাবে ভেবেছিল, তার ধারাক্রম তো জ্ঞানের ইতিহাস।

আলীফ হোসেন
১ আগস্ট ১৯৭৭ এ ঢাকায় জন্ম। উইলস লিটল ফ্লাওয়ার স্কুল ও আদমজী ক্যান্টনমেন্ট কলেজের পর শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের কেমিক্যাল ইঞ্জিনিয়ারিং এন্ড পলিমার সায়েন্স বিভাগ থেকে প্রাতিষ্ঠানিক শিক্ষা সম্পন্ন করে বর্তমানে ঢাকার একটি স্কুলে গণিতের শিক্ষক হিসেবে কর্মরত। ছাত্রজীবন থেকেই বিজ্ঞান আন্দোলনের সাথে যুক্ত। বিজ্ঞান এবং দর্শন বিভিন্ন শাখায় লেখালেখি ও অনুবাদ কর্মে নিয়োজিত। অনূদিত অন্য বই সিগমুন্ড ফ্রয়েডের `সিভিলাইজেশন এ্যান্ড ইটস ডিসকনটেন্ট`।

প্রকাশকাল : জানুয়ারি ২০০৮
প্রচ্ছদ : অমল আকাশ
দাম : ১৬০ টাকা/ ৮ ডলার
আইএসবিএন : ৯৮৪-৭০০-৪৬০-০০৪-৮