Samhati
১২:০৩ পিএম
১৬ জুন ২০১৬

জামিলা
জামিলা

চিঙ্গিজ আইৎমাতভ্

জামিলা

চিঙ্গিজ আইৎমাতভ্
জন্ম ১২ ডিসেম্বর ১৯২৮
মৃত্যু ১০ জুন ২০০৮

কির্গিজ কথাসাহিত্যিক চিঙ্গিজ আইৎমাতভ্ সোভিয়েত আমলের অন্যতম গুরুত্বপূর্ণ সাহিত্যিক। তাঁর রচনার বিষয় সমাজতান্ত্রিক বিপ্লব ও দ্বিতীয় বিশ্বযুদ্ধকালীন মধ্য এশীয় জনজীবনে ঘটে যাওয়া বিপুল পরিবর্তন। সেই বদলের প্লাবনে একদিকে আছে পুরনো জীবনের উপড়ে পড়ার বেদনা, অন্যদিকে থাকে নতুন জীবনের প্রতিশ্রুতি জামিলা নামের প্রেমকাহিনীটিতেও এক কুলবধূর সাথে দানিয়ার নামের এক পঙ্গু সৈনিকের প্রেমের উপাখ্যানেও আইৎমাতভ্ বলেছেন ঝঞ্ঝাময় ওই সময়টির কথা।

আইৎমাতভ্ নতুন জীবনের অঙ্গীকারে পূর্ণ আস্থা রেখেছিলেন। কিন্তু যা কিছু সনাতন, চিরায়ত তার নাড়িবন্ধন থেকে বিচ্ছিন্ন হন নি বলেই বিপুল সমৃদ্ধ এই গোষ্ঠী জীবন ও সনাতন সংস্কৃতির ধারাবাহিকতা অটুট ছিল তাঁর মাঝে। এইখানেই তাঁর মহত্ব। চিঙ্গিজ আইৎমাতভ্ চিরায়ত বিশ্ব সাহিত্যের অংশ হয়ে আছেন, তাঁর জামিলা আখ্যানটি বাংলাভাষী পাঠকদের ভাল লাগবে, এই আস্থা আমাদের আছে।

 

খালেদ চৌধুরী

জন্ম ২৩ আগস্ট ১৯৩২, মৃত্যু ১২ জুলাই ২০১১।
খালেদ চৌধুরী তাঁর জীবদ্দশায় ঢাকার সারস্বত সমাজে কিংবদন্তীতুল্য ব্যক্তিত্ব ছিলেন। তিনি ছিলেন স্বশিক্ষিত মানুষ, শিক্ষায়তনিক বিদ্যাচর্চায় মনোনিবেশ করতে পারেন নি। অথচ তাঁর স্মৃতিশক্তি ছিল বিস্ময়কর। আর, কৌতূহলও ছিল বিশ্বকৌষিক। জীবনে তাঁর চালিকাশক্তি ছিল অধ্যয়ন ও আড্ডা। বন্ধুবান্ধবেরা খালেদ চৌধুরীকে সম্বোধন করতেন ‘প্রভু’ বলে; এ ছিল তাঁর জ্ঞানগম্যি পঠনপাঠনের স্বীকৃতি দান।

প্রকাশকাল : ফেব্রুয়ারি ২০১৬ প্রচ্ছদ : অমল আকাশ দাম : ১৩০ টাকা/৫ ডলার আইএসবিএন : ৯৭৮-৯৮৪-৮৮৮-২৭৭-১