Samhati
৮:০৪ পিএম
১৮ জুন ২০১৪

অর্থশাস্ত্র পরিচয়

আনু মুহাম্মদ

অর্থশাস্ত্র পরিচয়

‘অর্থশাস্ত্র পরিচয়’ মূলত একটি পাঠ্যবই, তবে কেবলমাত্র অর্থনীতির ছাত্রদের জন্য লেখা নয়। আমাদের দেশের অধিকাংশ পাঠ্যপুস্তকের একটি বড় দুর্বলতা হলো ছাত্রদের সহজে পরীক্ষায় উত্তীর্ণ করার লক্ষ্য নিয়ে সেগুলো রচিত হয়, অর্থশাস্ত্র পরিচয় সেদিক থেকে ব্যতিক্রমী। অর্থশাস্ত্রের সাথে পরিচিত হতে আগ্রহী যে কারো জন্য এটি নির্ভরযোগ্য প্রবেশিকা গ্রন্থের অভাব মেটাবে।

‘অর্থশাস্ত্র পরিচয়’ রচনাকালে লেখকের মূল লক্ষ্য ছিল বিষয়টিতে সম্যক ধারণা অর্জনের পাশাপাশি শিক্ষার্থীরা যেন বাস্তব জীবনের সাথে এই শাস্ত্রটির সংশ্লিষ্টতা সম্পর্কে সচেতন হয়ে উঠতে পারে। এভাবে লেখক বইটিতে অর্থনীতির জটিল ও গূঢ় প্রশ্নগুলোকে এড়িয়ে না গিয়ে, অর্থশাস্ত্রের দৃষ্টিভঙ্গি থেকে মুক্ত করেছেন।

অর্থনীতির পাঠ্যসূচিগুলি প্রায়ই এমনভাবে রচিত হয়ে থাকে যে, শিক্ষক আর শিক্ষার্থী উভয়েই একচক্ষু দৃষ্টিতে বিশ্বব্যাংকের ‘উন্নয়ন ব্যবস্থাপত্রের’ কাছে প্রশ্নহীন আত্মসমর্পণ করে, উদ্বৃত্তমূল্যের রহস্য তাদের কাছে চিরগোপনই থেকে যায়, মজুরির বৃদ্ধির সাথে সমাজের সার্বিক বিকাশের কোনো সম্পর্কই স্থাপন করতে পারে না সে। ফলে শাস্ত্র হিসেবে অর্থনীতি পর্যবসিত হয় স্রেফ লাভ আর লোকসানের সরল এবং গৎ বাঁধা বুলিতে।

‘অর্থশাস্ত্র পরিচয়’ সেই বিবেচনায় সম্পূর্ণ অথবা অন্য ধরনের একটি পাঠ্যপুস্তক, পাঠককে তা প্রশ্ন করতে শেখাবে; আর সকল পাঠ্যপুস্তকেরই আদতে তাই হবার কথা ছিল।

আনু মুহাম্মদ
২২ সেপ্টেম্বর ১৯৫৬-তে জন্ম। জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের অর্থনীতি বিভাগ থেকে ছাত্রত্ব শেষ করে ঐ বিভাগেই শিক্ষক হিসেবে যোগ দেন। বর্তমানে বিভাগীয় চেয়ারম্যান হিসেবে কর্মরত। সাম্রাজ্যবাদবিরোধী বিপ্লবী রাজনৈতিক ও সাংস্কৃতিক কর্মতৎপরতার সাথে দীর্ঘদিন ধরে সক্রিয়ভাবে যুক্ত। বর্তমানে তেল-গ্যাস-খনিজ সম্পদ ও বিদ্যুৎ-বন্দররক্ষা জাতীয় কমিটির সদস্য সচিবের দায়িত্ব পালন করছেন। সম্পাদনা করছেন ইন্টারনেটভিত্তিক পত্রিকা ‘মেঘবার্তা’ (www.meghbarta.info)। রাজনীতি, অর্থনীতি, পরিবেশ ও নারী প্রশ্নে এ পর্যন্ত তাঁর ৩০টিরও বেশি গ্রন্থ প্রকাশিত হয়েছে। সম্প্রতি প্রকাশিত তাঁর কয়েকটি গ্রন্থ Development of Destruction? : Essays on Global hegemony, Corporate Grabbing and Bangldesh; বিপ্লবের স্বপ্নভূমি কিউবা : বিশ্বায়িত পুঁজিবাদে ল্যাটিন আমেরিকা এবং কোথায় যাচ্ছে বাংলাদেশ।

প্রকাশকাল : ২০১০
প্রচ্ছদ : সব্যসাচী হাজরা
দাম : ২৭৫ টাকা/ ১৫ ডলার
আইএসবিএন : ৯৭৮-৯৮৪-৮৮৮২-০৬-১